বেনাপোল স্থলবন্দর দিয়ে পাঁচটি চালানে ভারতে গেছে ২৭৬ মেট্রিক টন ইলিশ। এর মধ্যে বৃহস্পতিবার ৫৪ মেট্রিক টন, শনিবার ৪৫ মেট্রিক টন, রবিবার ১৯ মেট্রিক টন, সোমবার ৮৯ মেট্রিক টন এবং গতকাল (১ অক্টোবর) ভারতে ৬৯ মেট্রিক টন ইলিশ রপ্তানি করা হয়েছে। প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ হাজার ১৮০ টাকা।

বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম বলেন, কয়েক বছর আগে ইলিশ রফতানির বিজ্ঞপ্তি ছিল। তৎকালীন বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ ডলার। সেই সার্কুলার অনুযায়ী এখনও ইলিশ রপ্তানি হচ্ছে। তবে অভ্যন্তরীণ বাজারদর অনুযায়ী ইলিশের দাম সমন্বয় করা যাবে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক রাশেদুল সজিব নাজির জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গত বৃহস্পতিবার থেকে মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত ৯১টি ট্রাকে পাঁচটি চালানে ২৭৬ টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। রপ্তানিকারকদের ১২ অক্টোবরের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করার নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
দুর্গাপূজা উপলক্ষে ভারতীয় ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় ৪৯টি কোম্পানিকে ২ হাজার ৪২০ টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি দিয়েছে। অনুমোদিত ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন থেকে ২ হাজার ৪০০ টন এবং একটি কোম্পানি ২০ টন ইলিশ রপ্তানি করবে।

এদিকে ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ সংগ্রহ, পরিবহন, বাজারজাতকরণ ও মজুত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *