সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে স্লোগানে উত্তাল হয়ে উঠেছে গোটা শাহবাগ এলাকা। ছাত্রছাত্রীদেরও মিথ্যে স্লোগান দিতে দেখা যায়। অন্যদিকে শাহবাগ সংলগ্ন সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার রাত ৮টার দিকে শাহবাগ ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করে স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা। একই সঙ্গে কোটা নিয়ে রচিত বিভিন্ন দেশাত্মবোধক গান, কবিতা ও আবৃত্তি। এদিকে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার নিন্দা জানিয়েছেন আন্দোলনকারীরা।

এর আগে বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিক্ষোভ মিছিল করে শাহবাগ ঘেরাও করে শিক্ষার্থীরা। সেখানে মেট্রোরেলের নিচে হোটেল ইন্টারকন্টিনেন্টাল যাওয়ার পথে পুলিশ ব্যারিকেড দিলে শিক্ষার্থীরা ব্যারিকেড ভেঙে দেয়। কিন্তু শিক্ষার্থীরা এগিয়ে যাওয়ার পরিবর্তে শাহবাগে ফিরে যায়।

এক দফা দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। অর্থাৎ সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করা এবং সংবিধানে উল্লেখিত পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা ন্যূনতম পর্যায়ে নিয়ে এসে কোটা সংস্কার করা। সেক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান, প্রতিবন্ধী ও সংখ্যালঘুদের জন্য সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রাখার প্রস্তাব করেন শিক্ষার্থীরা।

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *