ইরানের নবম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সংসদের সিনিয়র সদস্য মাসুদ পেজেশকিয়ান।

ইরান-ভিত্তিক সংবাদমাধ্যম পারস্টোডে জানিয়েছে যে শুক্রবার (৫ জুলাই) অনুষ্ঠিত 14তম রাষ্ট্রপতি নির্বাচনের দ্বিতীয় ধাপে মাসুদ পেজেশকিয়ান সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়ী হয়েছেন।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট পেজেশকিয়ান পেয়েছেন ১৬৩ মিলিয়ন ৮৪ হাজার ৪০৩ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাঈদ জলিলীর প্রাপ্ত ভোটের সংখ্যা ১ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার ১৭৯টি।

1954 সালে জন্মগ্রহণ করেন, প্রেসিডেন্ট-নির্বাচিত পেজেশকিয়ান হার্ট সার্জারিতে বিশেষজ্ঞ ছিলেন। তিনি 2001 থেকে 2005 সাল পর্যন্ত ইরানের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ইরানের উত্তরাঞ্চলের তাবরিজ অঞ্চল থেকে ৫ বারের নির্বাচিত সংসদ সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া দশম ইরানি সংসদের ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

এ বছর ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তবে কেউ একাই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচনটি রান অফ হয়ে যায়।

গত ২৮ জুনের নির্বাচনে ২ কোটি ৪৫ লাখ ভোটার ভোট দিয়েছেন। তাদের মধ্যে সংস্কারপন্থী প্রার্থী পেজেশকিয়ান পেয়েছেন 1.4 মিলিয়ন ভোট। অন্যদিকে বিপ্লবের নীতির অনুসারী সাঈদ জলিলী পেয়েছেন ৯৪ লাখ ভোট।

এরপর গতকাল শুক্রবার দ্বিতীয় দফা নির্বাচনের ভোটগ্রহণ হয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত সময়সীমা থাকলেও কয়েক দফায় তা বাড়ানো হয় মধ্যরাত ১২টা পর্যন্ত।

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *