নয়টি পশ্চিমা দেশ ফিলিস্তিনিদের সাহায্য বন্ধ করার ঘোষণা দিয়েছে।ইসরাইল গাজায় ফিলিস্তিনি শরণার্থীদের ত্রাণ ও মানবিক সহায়তা প্রদানকারী ইউএনআরডব্লিউএ-এর কিছু কর্মীকে 7 অক্টোবরের হামলায় জড়িত থাকার জন্য অভিযুক্ত করার পর পশ্চিমা দেশগুলি এই ঘোষণা দেয়।

শনিবার সাহায্য কমানোর ঘোষণা করা নয়টি দেশের মধ্যে সুইজারল্যান্ড এবং নেদারল্যান্ডস সর্বশেষ ছিল। এর আগে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ইতালি, যুক্তরাজ্য, ফিনল্যান্ড ও জার্মানি সহায়তা স্থগিতের ঘোষণা দিয়েছে।
শুক্রবার একটি লিখিত বিবৃতিতে, মার্কিন পররাষ্ট্র দপ্তর অভিযোগ করেছে যে ইসরায়েলে 7 অক্টোবরের হামলার সাথে কমপক্ষে 12 জন ইউএনআরডব্লিউএ কর্মী জড়িত ছিল বলে অভিযোগ রয়েছে। অভিযোগ সঠিকভাবে তদন্ত না হলে, ইউএনআরডব্লিউএ তহবিলে মার্কিন আর্থিক সহায়তার বরাদ্দ স্থগিত করা হবে।

ইউএনআরডব্লিউএ কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি শনিবার সাংবাদিকদের কাছে অভিযোগের সত্যতা নিশ্চিত করেছেন, বলেছেন সংস্থা অভিযুক্ত কর্মীদের বরখাস্ত করেছে এবং তদন্ত শুরু করেছে।

ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) মহাসচিব হুসেইন আল-শেখ পশ্চিমা সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সোশ্যাল মিডিয়া এক্স-এ এক বিবৃতিতে তিনি বলেছেন, “এই নির্দিষ্ট সময়ে এবং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে অব্যাহত আগ্রাসনের আলোকে, আমাদের এই আন্তর্জাতিক সংস্থার জন্য সর্বাধিক সমর্থন প্রয়োজন এবং এটিকে সমর্থন করা এবং সহায়তা করা বন্ধ করা উচিত নয়।

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *