সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান যে কোনো পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকারকে সমর্থন করার অঙ্গীকার করেছেন। তিনি আগামী 18 মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ সংস্কার সম্পন্ন করতে সরকারকে সমর্থন করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

সোমবার ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ছাত্র অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে ভারতে চলে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়।
জেনারেল ওয়াকার-উজ-জামান গতকাল রাজধানী ঢাকায় নিজ কার্যালয়ে রয়টার্সকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকার দেন। তিনি বলেন, মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের প্রতি তার পূর্ণ সমর্থন রয়েছে নোবেলজয়ী ড.

ইউনূস প্রসঙ্গে জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, আমি তার পাশে থাকব। যাই হোক না কেন। যাতে সে তার মিশন সম্পন্ন করতে পারে।

হাসিনার ক্ষমতাচ্যুতির কয়েক সপ্তাহ আগে জেনারেল ওয়াকার-উজ-জামান সেনাপ্রধানের দায়িত্ব নেন। তিনি বলেন, এক থেকে দেড় বছরের মধ্যে গণতন্ত্রে উত্তরণ ঘটতে হবে। তবে তিনি ধৈর্যের ওপর জোর দেন।

আলাপচারিতায় বাংলাদেশের রাজনীতিতে সামরিক হস্তক্ষেপ ও ক্ষমতা দখলের বিষয়টি আগেও উঠে আসে। এ প্রসঙ্গে সেনাপ্রধান বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনী রাজনৈতিকভাবে হস্তক্ষেপ করবে না। আমি এমন কিছু করব না যা আমার বাহিনীর জন্য ক্ষতিকর। আমি একজন পেশাদার সৈনিক। আমি আমার সেনাবাহিনীকে পেশাদার রাখতে চাই।

সাক্ষাৎকারে বাংলাদেশের সেনাপ্রধান বলেন, তিনি এবং অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রতি সপ্তাহে বৈঠক করেন এবং তাদের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে। তিনি বলেন, আমি নিশ্চিত, একসঙ্গে কাজ করলে ব্যর্থ হওয়ার কোনো কারণ নেই।

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *