অন্তর্বর্তী সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা মুহাম্মদ ফওজুল কবির খান বলেন, গ্যাস উত্তোলনের জন্য দেশে আরও ১০০টি কূপ খননের উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে দেশের গ্যাস মজুদের পরিস্থিতি এবং ভোলায় গ্যাসের সন্ধান নিয়ে ভুল তথ্য নিয়ে কথা বলতে গিয়ে তিনি এ কথা বলেন।

ফওজুল কবির বলেন, আমরা গ্যাসের সম্ভাব্যতা খুঁজে বের করতে চাই। অত:পর উন্মুক্ত প্রতিযোগিতা ব্যতীত কোন প্রকল্প গ্রহণ ও দরপত্র করা হবে না। অতীতে করা চুক্তি পর্যালোচনা করা হবে। প্রতিটি চুক্তিতে একটি ভালো বিশ্বাসের ধারা থাকে। কিন্তু কোথাও প্রতারণা আছে। তাই দুটি কমিটি গঠন করা হয়েছে যারা চুক্তি পর্যালোচনা করবে। কয়েকদিন লোডশেডিং বেড়েছে। আমি এখন এটা শেষ করছি.

আমদানি করা বিদ্যুতের বিল পরিশোধ প্রসঙ্গে উপদেষ্টা বলেন, আমদানি করা বিদ্যুৎ বিলসহ বিভিন্ন বিল পরিশোধের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার সহায়তা চাওয়া হচ্ছে। বিশ্বব্যাংকের কাছ থেকেও এক বিলিয়ন ডলারের সহায়তা চাওয়া হবে।

ফওজুল কবির আরো বলেন, চুক্তি বলবৎ থাকায় রেন্টাল পাওয়ার প্ল্যান্টের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেই। ইচ্ছামত চুক্তি বাতিল করা যাবে না। এ বিষয়ে বিশেষজ্ঞ কমিটি কাজ করছে। তাদের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ভোলায় ৫ দশমিক ১ টিসিএফ গ্যাস পাওয়ার তথ্য সঠিক নয় উল্লেখ করে তিনি বলেন, সেখানে দুটি টিসিএফ গ্যাস মজুদ রয়েছে।

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *