মহিলা ভাইস চেয়ারম্যানের পরীক্ষা। এ সময় প্রবেশপত্রের ছবির সঙ্গে তার চেহারা না মেলায় কক্ষ পরিদর্শক তাকে সন্দেহ করেন। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদের ভ্রাম্যমাণ আদালত সালমাকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

সালমা খাতুন আলমডাঙ্গা সরকারী কলেজে ইসলামের ইতিহাসের অনার্স ৩য় বর্ষের ছাত্রী এবং আলমডাঙ্গা পৌর এলাকার রাধিকাগঞ্জের জহুরুল ইসলামের মেয়ে।

জানা যায়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ/বিএসএস চতুর্থ সেমিস্টারের পরীক্ষা ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। প্রার্থী ছিলেন আলমডাঙ্গা উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু। এরই মধ্যে দুটি পরীক্ষা শেষ হয়েছে। শনিবার ছিল তৃতীয় ধাপের সমাজবিজ্ঞানের পরীক্ষা। গত দুই দিনের মতো পরীক্ষা দিতে যাননি কাজী মারজাহান নীতু।

পরিবর্তে আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেন সালমা খাতুন। বাধার কারণে রুম ইন্সপেক্টর দ্বারা উত্তরপত্রে স্বাক্ষর করার সময়। কক্ষ পরিদর্শক অ্যাডমিট কার্ডের ছবির সঙ্গে সালমা খাতুনের কোনো মিল খুঁজে পাননি। ফলে সালমা খাতুন জিজ্ঞাসাবাদের ফাঁদে পড়েন। তাকে নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় সম্পাদকের কক্ষে।

বিষয়টি জানতে পেরে সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ ঘটনাস্থলে আসেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সালমা খাতুনকে ১ বছরের কারাদণ্ড ও ২০০ টাকা জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ বলেন, পাবলিক পরীক্ষা আইন, ১৯৮০-এর ৩ (বি) ধারায় এই শাস্তি দেওয়া হয়েছে।

আলমডাঙ্গা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন জানান, পরীক্ষাটি ডিগ্রী ৪র্থ সেমিস্টারের সমাজবিজ্ঞানের তৃতীয় পত্রের জন্য। প্রবেশপত্রে ছবির সঙ্গে তার মুখের মিল না থাকায় ওই প্রার্থীকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় তিনি তার অপরাধ স্বীকার করে লিখিতভাবে ক্ষমাও চেয়েছিলেন। এ ঘটনায় আলমডাঙ্গা থানায় সাধারণ ডায়েরি করা হচ্ছে।

আলমডাঙ্গা থানার ওসি শেখ গণি মিয়া জানান, ভ্রাম্যমাণ আদালতে সালমাকে ১ বছরের জেল হয়। এ ঘটনায় কলেজে সাধারণ ডায়েরি করা হয়েছে। তাকে চুয়াডাঙ্গা কারাগারে প্রেরণ করা হয়।

মহিলা ভাইস চেয়ারম্যানের পরীক্ষা

মহিলা ভাইস চেয়ারম্যানের পরীক্ষা মহিলা ভাইস চেয়ারম্যানের পরীক্ষা

Shares:
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *